আই এস ও (ISO) সনদ কি? জেনে নিন বিস্তারিত

কে অার ইসলাম: আমরা অনেকেই আই এস ও সনদ সমন্ধে বা এর প্রক্রিয়া সমন্ধে জানিনা। আবার অনেকের রয়েছে এ সম্পর্কে নানান ধারনা এর অনেকটাই আবার সঠিক নয়। আশা করি যাদের আই এস ও নিয়ে কাজ করার ইচ্ছে আছে তাদের একটু না অনেকটাই কাজে আসবে।
একটা কথা মনে রাখবেন ISO 9001: 2008 মানে, পণ্য না তাদের কোম্পানি সনদপ্রাপ্ত।

আসলে ISO (আইএসও) সনদ কি?

ISO মানে হল International Standardization Organization.
আর আইএসও ৯০০১:২০১৫ হচ্ছে ক্রেতার চাহিদা মাফিক পণ্য তৈরি করে বিপনন করা। তার মানে Customer Satisfaction according to Customer Requirement.

ISO 9001(QMS)-Quality Management System
ISO 14001(EMS)-Environmental Management System
ISO 18001(OHSAS)-Occupational Heath &Safety Assessment Series
সাবধান এর কোনটাই প্রোডাক্ট রিলেটেড নয়।

ISO 22000(FSMS)-Food Safety Management System- food product related একমাত্র এটিই।

এটা আসলে কেউ কাউকে প্রদান করে না। এটা স্ব স্ব কার্যক্রম এর মাধ্যমে অর্জন করতে হয়।

আপনাকে আগে আইএসও এর ২ বা ৫ দিনের কোর্স করতে হবে। আপনার প্রতিষ্ঠানের সকল কার্যক্রম ISO এর চাহিদা অনুযায়ী ম্যানুয়াল ও ডকুমেন্ট প্রস্তত করতে হবে এবং তা বাস্তবায়ন করতে হবে।

অনেকে কনসালটেন্ট নিয়োগ দিয়ে থাকেন যারা সব কাজ অতি অল্প সময়ের মধ্যে নিখুত ভাবে করে দেন এবং সবাইকে ঘরোয়া ভাবে ট্রেনিং দিয়ে থাকেন। এদের মধ্যে  প্রতিষ্ঠান অন্যতম হচ্ছে LGCS . যারা ISO 9001: 2015, ISO 22000:2005, ISO 14001, ISO 18001 SA 8000, HACCP, GMP এর কাজ এবং ট্রেনিং কম খরচে করিয়ে থাকেন। Google বা facebook- এ সার্চ করে এদের বিস্তারিত জেনে নিতে পারেন বা এই নম্বরে কল করেও বিস্তারিত জানতে পারেন- ০১৯১১-৭৬৩৮১০।
বিস্তারিতঃ ISO HACCP Training

তারপর ISO Certification Boby এর মাধ্যমে ISO Certificate জন্য রেজিস্ট্রেশন করতে হবে, তারপর সেই Body থেকে প্রাথমিক (স্টেজ -১) অডিট করা হয়। এরপর পরবর্তী তিন মাস বা ৯০ দিনের মধ্যে স্টেজ-২ অডিট করা হয়। এই অডিট এ যদি আপনার প্রতিষ্ঠান পাশ করে তাহলে চূড়ান্ত মূল্যায়ন করে উক্ত প্রতিষ্ঠান কে সার্টিফিকেট প্রদান করা হয়, আর ফেল করলে কিছুদিন সময় দেওয়া হবে ভুলগুলো ঠিক করে নেয়ার জন্য। প্রতি এক বছর পরপর সিস্টেম আবার অডিট করা হয় আপনার কার্যক্রম আসলেই আইএসও ‘র নিয়ম কানুন মেনে চলছে কিনা।

‘আইএস ও ৯০০০:২০০৮ হচ্ছে ক্রেতার চাহিদা মাফিক পণ্য তৈরি করে বিপনন করা’- সাবধান এর মানে এটা নয় তাদের পণ্য উচ্চমান সম্পন্ন।
ছড়াছড়িঃ অনেক প্রতিষ্ঠান আছে যারা টাকার বিনিময়ে সার্টিফিকেট কিনে থাকেন এবং বলে আমরা আইএসও সনদপ্রাপ্ত তারা জনগনের সাথে ধোঁকাবাজি ছাড়া আর কিছুই নয়। বাংলাদেশে এ হাতে গোণা কয়েকটি কোম্পানি ছাড়া বাকিরা টাকার বিনিময়ে সনদ বিক্রি করেন।

বাড়াবারিঃ অনেকে বলে আমরা আইএসও (ISO:9001) সনদপ্রাপ্ত| আসলে এটা কততুকু সত্য বাকি লেখা টুকু পড়লেই বুঝবেন। বাংলায় একটা প্রবাদ আছে ‘খালি কলশি বাজে বেশি, আর ভরা কলশি বাজেনা’। আসলে এটা বলার কারণ, যারা সার্টিফিকেট পাবার যোগ্য তারা প্রয়োজন ছাড়া বলে না এমনকি তাদের বলার দরকার নেই। আমরা ব্যাবহারের পর যে জিনিসটা ভাল সেটাই সবসময় কেনার চেষ্টা করি কাউকে আর বলে দিতে হয় না। পণ্য ভাল না হলে সার্টিফিকেট তো আর পণ্য বিক্রি বারাতে পারবে না।

কড়াকড়িঃ অনেক কোম্পানি আছে যারা পণ্য রফতানি করে তাদের জন্য আইএসও সার্টিফিকেট থাকা আবশ্যক। অনেক বায়ার আছে যারা বলে দেয় যে, কোন ISO Certification Body থেকে সার্টিফিকেট নিতে হবে।
সর্বোপরিঃ আইএস ও ৯০০০:২০০৮ হচ্ছে ক্রেতার চাহিদা মাফিক পণ্য তৈরি করে বিপনন করা। তার মানে Customer Satisfaction according to Customer Requirement. But it never means Product is High Quality enriched.

লিখেছেনঃ ISO Expaert & Consultant

Leave a comment

Your email address will not be published.


*